Thursday , August 17 2017
Home / পরীক্ষা / প্রাথমিক সমাপনী পরিক্ষার রুটিন প্রকাশ।
Screenshot_6

প্রাথমিক সমাপনী পরিক্ষার রুটিন প্রকাশ।

চলতি বছর প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ি পরিক্ষা থাকবে কি, থাকবে না এ নিয়ে অনেক আলোচনা হয়েছে। উল্যেখ যে, প্রাথমিক সমাপনী বাতিলের জন্য অনেকে আন্দোলন করেছেন। কিন্তু প্রাথমিক ও গণশিক্ষা বোর্ড এক প্রেস বিঞ্জপ্তিতে জানান যে এবছর প্রাথমিক সমাপনী পরিক্ষা থাকছে। সর্বশেষ খবর হচ্ছে যে এবছর প্রাথমিক সমাপনী পরিক্ষা হবে। প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আগামী ২০ নভেম্বর। প্রাথমিকভাবে পরীক্ষার রুটিন ঘোষণা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এ বছর প্রাথমিক সমাপনী পরিক্ষা শুরু হবে ২০ই নভেম্বর। পরিক্ষা শেষ হবে ২৭ই নভেম্বর। প্রথম পরিক্ষা ইংরেজি। সবশেষ পরিক্ষা হলো গনিত। প্রাথমিক সমাপনী পরিক্ষার পুরো রুটিন পাওয়া যাবে এখানে। পুরো রুটিন আপনি সংগ্রহ করতে পারবেন খুব সহজে।

রোববার সচিবালয়ে পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির সভা শেষে সংক্ষিপ্ত এক প্রেস ব্রিফিংয়ে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পরবর্তী নির্দেশ বা সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত প্রাথমিক সমাপনী পরীক্ষা চলবে।

এদিকে চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি উভয় পরীক্ষার্থী মিলিয়ে ৩৪ লাখ ৪৫ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করতে পারে। তন্মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৩১ লাখ ২৫ হাজার এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ২০ হাজার পরীক্ষার্থী।

PaidVerts

Check Also

Screenshot_9

৩৬তম বিসিএস লিখিত পরীক্ষা শুরু আসছে ১ সেপ্টেম্বর

একাডেমিক পড়াশুনা শেষ না হতে হতে শুরু হয়ে যাচ্ছে কর্মজীবনের পথচলা বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার মধ্যে ...