Monday , October 23 2017
Home / ক্যাম্পাস / এলএলবি পড়তে বার কাউন্সিলের অনুমোদন লাগবে
Screenshot_1

এলএলবি পড়তে বার কাউন্সিলের অনুমোদন লাগবে

প্রাইভেট ইউনিভার্সিটিগুলো এখন থেকে নিজেরা সরাসরি এলএলবি কোর্সে শিক্ষার্থী ভর্তি করতে পারবে না। বাংলাদেশ বার কাউন্সিল (বিবিসি) ভর্তি পরীক্ষার মাধ্যমে ইউনিভার্সিটির জন্য মেধাতালিকা করে দেবে। সেখান থেকেই শিক্ষার্থী ভর্তি করতে হবে।

বিবিসির ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ ছাড়া কোনো প্রাইভেট ইউনিভার্সিটি আইন বিষয়ে অনার্স প্রোগ্রাম চালাতে পারবে না। বিদ্যমান প্রত্যেক ইউনিভার্সিটিকে এ সার্টিফিকেট গ্রহণ করতে হবে। ভবিষ্যতে এ ধরনের কোনো ইউনিভার্সিটি এলএলবি কোর্স চালু করতে চাইলে আগেই ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ নিতে হবে। এই সার্টিফিকেট ছাড়া ইউজিসি আইন কোর্স চালানোর অনুমতি দিতে পারবে না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের দুই বছর মেয়াদি এলএলবি প্রোগ্রাম ২০২০ সাল পর্যন্ত চালানো যাবে।

বার কাউন্সিলের প্রতি নির্দেশনা: রায়ে বিবিসির জন্যও আলাদা নির্দেশনা দেয়া হয়েছে। তা হচ্ছে- ক্লিয়ারেন্স সার্টিফিকেট নেয়া বিশ্ববিদ্যালয়ের তালিকা বিবিসি প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে প্রকাশ করবে। ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদনের সঙ্গে বিবিসির ব্যাংক হিসাবে অফেরতযোগ্য ১০ লাখ টাকা জমা দেবে। আবেদনের সঙ্গে বিবিসির তালিকার বাইরে আইন কোর্সে শিক্ষার্থী ভর্তি করবে না বলে অঙ্গীকারনামা দেবে। আবেদনের ৩ মাসের মধ্যে বিবিসি ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেবে। ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইস্যুর আগে বিবিসি সুপ্রিমকোর্টের দু’জন মাননীয় বিচারপতিকে সংশ্লিষ্ট ইউনিভার্সিটি দেখার অনুরোধ করবে। তারা পরিদর্শনকালে ইউনিভার্সিটির কমপক্ষে ৫টি উপযুক্ত ক্লাসরুম, ১০ জন স্থায়ী পূর্ণকালীন দক্ষ শিক্ষক, সার্বিক পরিবেশ আইন শিক্ষার্থী তৈরির জন্য আদর্শ কিনা ইত্যাদি দেখবেন। যদি মাননীয় বিচারপতিরা ইতিবাচক প্রতিবেদন দাখিল করেন তাহলে বিবিসি ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইস্যু করবে। রায়ে একটি নমুনা ক্লিয়ারেন্স সার্টিফিকেটও দেয়া আছে।

প্রতিবছরের সেপ্টেম্বরের শেষ সপ্তাহে বিবিসি ভর্তি পরীক্ষা আয়োজন করবে। বিবিসি দুই বহুল প্রচারিত জাতীয় দৈনিকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। এসএসসি ও এইচএসসি উত্তীর্ণ আগ্রহী শিক্ষার্থীরা নির্দিষ্ট ফরমে দুটি ছবিসহ নির্দিষ্ট ফি দিয়ে আবেদন করবেন। আবেদনকারী শিক্ষার্থীদের অ্যাডভোকেটশিপ পরীক্ষার মতো লিখিত ও এমসিকিউ পরীক্ষা নেবে বিবিসি। ভর্তি প্রক্রিয়ার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় বা অন্য কোনো সুনামধারী প্রাইভেট ইউনিভার্সিটির সহায়তা নিতে পারবে বিবিসি। এইচএসসি বা সমমান পাস করার দু’বছরের মধ্যে শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। আবেদনকারীকে ইংরেজিতে ৭০ শতাংশ নম্বর প্রাপ্ত ও জিপিএ-৫ প্রাপ্ত হতে হবে। তবে ৭০ শতাংশের কম নম্বরপ্রাপ্তরা আইইএলটিএসে ব্যান্ড-৬ পেলে আবেদন করতে পারবে। ইংরেজি মাধ্যমের এ-লেভেল পাস করা শিক্ষার্থীরা ‘বি’ গ্রেড পেলে আবেদন করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতি নির্দেশনা: জাতীয় বিশ্ববিদ্যালয়কে নির্দেশনা দিয়ে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয় ২ বছরমেয়াদি আইন কোর্সের পরিবর্তে ৪ বছরমেয়াদি এলএলবি (অনার্স) কোর্স চালু করবে। প্রত্যেক আইন কলেজে কমপক্ষে ১০ জন পূর্ণকালীন স্থায়ী শিক্ষক নিয়োগ নিশ্চিত করবে। যেসব কলেজে ২ বছরমেয়াদি কোর্স চালু আছে, সেগুলোর স্থায়ী শিক্ষকের সনদসহ সিভি (জীবনবৃত্তান্ত) তলব করবে। অনলাইন ভর্তি ব্যবস্থা চালু করতে হবে। কোনো কলেজ বছরে ১০০ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করতে পারবে না। জাতীয় বিশ্ববিদ্যালয়ে এ নির্দেশনার বিষয়টি এক মাসের মধ্যে বিজ্ঞপ্তি দিয়ে সংশ্লিষ্টদের জানাবে। পাশাপাশি ৩১ আগস্টের মধ্যে গৃহীত পদক্ষেপ এ আদালতকে জানাবে।

প্রাইভেট ইউনিভার্সিটির প্রতি নির্দেশনা: রায়ে বলা হয়, কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় বিবিসির দেয়া তালিকার বাইরে শিক্ষার্থী ভর্তি করবে না। প্রতি শিক্ষাবর্ষে ১০০ জনের বেশি ভর্তি করবে না। দুই বছরমেয়াদি কোর্স চালাবে না। যেসব বিশ্ববিদ্যালয়ে এলএলবি কোর্স আছে এবং যারা এ কোর্স চালু করতে চায়, তারা ১ সেপ্টেম্বরের মধ্যে ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য বিবিসির ব্যাংক হিসাবে ১০ লাখ টাকা ফি জমা দিয়ে আবেদন করবে। আবেদনের সঙ্গে ১০ জন পূর্ণকালীন স্থায়ী শিক্ষকের সিভি জমা দিতে হবে। বিবিসির দেয়া তালিকা থেকে শিক্ষার্থী ভর্তির পর তালিকা এবং পরবর্তী ডেভেলপমেন্ট প্রত্যেক বছরের ৩০ অক্টোবরের মধ্যে পাঠাতে হবে। এছাড়া আরও কয়েকটি নির্দেশনা দেয়া হয়েছে আইন কোর্স পরিচালনায় আগ্রহী প্রাইভেট ইউনিভার্সিটিগুলোকে। রায়ে প্রাপ্ত ইউজিসি সচিব ড. মোহাম্মদ খালেদ এবং শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সহকারী সচিব আসমা তামকিনকে আগামী ১ আগস্টের মধ্যে জরিমানার ৫ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়ে তা আদালতে এফিডেভিট দাখিল করতে বলা হয়েছে।

PaidVerts

Check Also

screenshot_32

সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল

সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল এর প্রথম সভা বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। ...